রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

কোপা-ইউরো শেষে ব্যালন ডি’অর র‍্যাংকিংয়ে কে কোথায়

কোপা-ইউরো শেষে ব্যালন ডি’অর র‍্যাংকিংয়ে কে কোথায়

সংগৃহীত

জমজমাট লড়াইয়ের মধ্য দিয়ে ফুটবলের দুইটি বড় আসর কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপের পর্দা নেমেছে। ব্যালন ডি’অর প্রদানের আগে এই দুই টুর্নামেন্ট হওয়ায় ফুটবলপ্রেমীদের কোপা-ইউরোতে বাড়তি নজর ছিল।

বিশেষ করে যারা ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে ছিলো তাদের পারফরম্যান্সে চোখ ছিলো সমর্থকদের। এ অবস্থায় কোপা-ইউরো শেষে ২০২৪ ব্যালন ডি’অরের হিসেব-নিকেশে এসেছে বড় পরিবর্তন।

এবারের ব্যালন ডি’অরে বেশ ভূমিকা রেখেছে ইউরো। হ্যারি কেইন-জুড বেলিংহ্যামের স্বপ্ন ভেঙে নায়ক বনে গেছেন স্পেনের রদ্রি। এছাড়া দানি ওলমো ও লামিনে ইয়ামালও আছেন ব্যালন ডি’অর জয়ের দৌড়ে।   

ব্যালন ডি’অর জয়ের তালিকার সবার শীর্ষে স্পেনের রদ্রি। ক্লাবে ম্যানসিটির জার্সিতে জিতেছেন লিগ শিরোপা, সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপ। এবার দেশের জার্সিতে জিতলেন ইউরো ও উয়েফা নেশন্স লিগ।

সবশেষ মৌসুমে রদ্রি ১২টি গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরো ১৫টি গোল। তাতে বেড়েছে সম্ভাবনা। তালিকার দ্বিতীয় অবস্থানে ব্রাজিলের ভিনিসিয়ুস জুনিয়র। তারপর ক্রমান্বয়ে আছেন জুড বেলিংহ্যাম, দানি কারভাহাল, লাউতারো মার্টিনেজ, টনি ক্রুস, কিলিয়ান এমবাপ্পে, হ্যারি কেইনরা।

কোপার শিরোপা জেতা লিওনেল মেসি গোল ডটকমের নির্বাচিত তালিকায় থাকলেও খুব বেশি সুবিধাজনক অবস্থা নেই। তালিকায় ১৬ নম্বরে আর্জেন্টাইন মহাতারকার অবস্থান। উল্লেখ্য, এবার ব্যালন ডি’অরের জন্য ২০২৩ সালের আগস্ট থেকে ২০২৪ সালের জুলাই পর্যন্ত পারফরম্যান্স বিবেচনা করা হবে। 

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: