মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

বগুড়ায় মেডিকেল ক্যাম্প

বগুড়ায় মেডিকেল ক্যাম্প

সংগৃহীত

যারা অন্ধ, দেখতে পান না, হয়তো তারাই কেবল বুঝতে পারেন বেঁচে থাকার জন্য চোখের গুরুত্ব কতখানি। চোখ ছাড়া যেমন জগতের আলো দেখা যায় না, তেমনি জন্মান্ধ না হয়েও অসুখ-বিসুখ বা দুর্ঘটনায় দৃষ্টিশক্তি হারাতে পারে মানুষ। শহরের বিভিন্ন হাসপাতালে মোটা অঙ্কের টাকা খরচ করে অনেকেই চোখের ছানি অস্ত্রোপচারের মাধ্যমে (চোখে লেন্স সংযোজন করে) দৃষ্টিশক্তি ফিরে পান। কিন্তু দুর্গম উপকূল কিংবা পাহাড়ি এলাকায়, যেখানে কোনো চিকিৎসক নেই, সহজে সেবা পাওয়ার সুযোগ নেই, সেসব এলাকার দৃষ্টিশক্তি হারানো অসহায় লোকজনের খোঁজ রাখেন কয়জন?

সমাজের সুবিধাবঞ্চিত দরিদ্র এমন চক্ষু রোগীদের পাশে দাঁড়িয়েছে সমকাল সুহৃদ সমাবেশ বগুড়া। ১৭ জুলাই জেলার বিভিন্ন এলাকার শতাধিক হতদরিদ্র রোগীদের বিনামূল্যে চক্ষুসেবা দেওয়া হয়। সুহৃদ সমাবেশ বগুড়া আয়োজিত এই মেডিকেল ক্যাম্পে দূর-দূরান্ত থেকে সেবা নিতে আসেন সেবাপ্রত্যাশীরা। আগত শতাধিক নর-নারীর চোখের পরীক্ষা করা হয়। প্রাথমিক চিকিৎসার পর তাদের মধ্য থেকে ২৫ রোগীকে বিনামূল্যে চোখের ছানি অপারেশন ও লেন্স প্রদান করার জন্য নির্ধারণ করা হয়। সপ্তাহব্যাপী প্রচারণা চালান সুহৃদরা। তাদের ডাকে সাড়া দিয়ে মানুষ সেবা নিতে আসেন।

শহরের ঠনঠনিয়া এলাকার শামসুন নাহার ক্লিনিকে এই চিকিৎসাসেবা পরিচালনা ও চিকিৎসাসেবা প্রদান করেন বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক (চক্ষু) ও সমকাল সুহৃদ সমাবেশের উপদেষ্টা ডা.পল্লব কুমার সেন। 

যাদের ছানি অপারেশন করার জন্য নির্ধারণ করা হয়েছে, তারা হলেন– বগুড়া সদরের কর্ণপুর এলাকার হাওয়া বেগম, কামাল হোসেন, শেরপুর উপজেলা সদরের নার্গিস খাতুন, রেহেনা খাতুন, বগুড়া শহরের ফুলবাড়ী এলাকার শাহানা বেগম, নন্দীগ্রামের সিংড়া এলাকার মহিদুল ইসলাম, আব্দুর রাজ্জাক, শাজাহানপুর উপজেলার মাঝিড়া এলাকার হাবিবুর রহমান, নন্দীগ্রামের কুসুম্বি এলাকার মনোয়ারা বেগম, শহরের কলোনি এলাকার আলী রেজা, শহরের ফুলবাড়ী এলাকার রেহেনা বেগম, সদরের কৈগাড়ী এলাকার আনজু বেগম, বগুড়া সদরের দাঁড়িয়াল এলাকার রমজান আলী, সদরের মরাকাটা এলাকার সুমিয়ারা খাতুন, সদরের পীরগাছা এলাকার শাহজাহান আলী ও ইউসুফ আলী, সদরের মাটিডালি এলাকার জহুরা বেগম, সদরের এরুলিয়া এলাকার আলেফা বেগম, বুলবুলি বেগম ও আব্দুল বারিক, শিবগঞ্জ এলাকার রোকেয়া বেগম, শহরের নিশিন্দারা এলাকার আছমা বেগম, খান্দার এলাকার জাহিদ হোসেন ও চেলোপাড়া এলাকার শরীফুল ইসলাম।

এই চক্ষু চিকিৎসা ক্যাম্পের উদ্বোধন অনুষ্ঠান সুহৃদ সমাবেশ বগুড়া জেলার সভাপতি আবু মোতালেব মানিকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সমকালের উত্তরাঞ্চল প্রতিনিধি লিমন বাসার, বগুড়া ব্যুরোর ভারপ্রাপ্ত ব্যুরোপ্রধান এস এম কাওসার, সুহৃদ সমাবেশের সহসভাপতি শিখর রায়, সাজিয়া আফরিন সোমা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসলাম হোসেন, রাজন ইসলাম, শোভন, আব্দুর রউফ, রাহেল ইসলাম, জিলাল মাস্টার, স্মরণ প্রমুখ।

ক্যাম্প শেষে সুহৃদরা এস সংক্ষিপ্ত সভায় মিলিত হয়ে পরবর্তী কার্যক্রম বিষয়ে আলোচনা করেন। সভা শেষে সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে চক্ষু অপারেশনের তারিখ ঘোষণার সিদ্ধান্তের মধ্য দিয়ে শেষ হয় আয়োজন। 

সর্বশেষ: