মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

চুকাই পাতার আশ্চর্যজনক ঔষধি গুণ

চুকাই পাতার আশ্চর্যজনক ঔষধি গুণ

সংগৃহীত

চুকাই বা চুকুর বা মেস্তা বা টক ফল, যা ইংরেজিতে রোজেলা, রোজেল ও সরেল roselle, sorell নামে পরিচিত, একপ্রকার উপগুল্ম জাতীয় উদ্ভিদের ফল।

ফলটি টক স্বাদযুক্ত; রঙ গাঢ় লাল। পৃথিবীর অনেক দেশেই এই গাছের বাণিজ্যিক চাষ করা হয়। দক্ষিণ এশিয়ার দেশ বাংলাদেশেও এই ফল পাওয়া যায়।

বাংলাদেশের সর্বত্রই ফলটি জন্মে, তবে বাণিজ্যিক চাষ হয় না। ক্রান্তীয় আফ্রিকা চুকাই গাছের আদি নিবাস বলে ধারণা করা হয়। বিলুপ্ত প্রায় এই গাছের পাতা, ফুল, ফল, বৃতি, কঁচি শাখা, বীজের তেল খাবার উপযোগী এবং কান্ড থেকে ভালো মানের আশ পাওয়া যায়।

ইতালি,আফ্রিকা,থাইল্যান্ডে চুকাই পাতার ভেষজ চা খাওয়া হয়। রক্তচাপ নিয়ন্ত্রন, মূত্রবর্ধক, মৃদু কুষ্ট নরমকারী,হৃদরোগ, ক্যান্সার ও স্নায়ু রোগের চিকিৎসায় দীর্ঘকাল যাবত এর ব্যবহার লক্ষ করা যায়। চুকাইয়ের পাতা ও ফলে প্রচুর পরিমানে প্রোটিন, কেরোটিন,ক্যালসিয়াম,ভিটামিন ও অন্যন্য খাদ্য উপাদান রয়েছে।

চলুন জেনে নিই চুকাই পাতার ঔষধি গুণ সম্পর্কে-

১. ঠান্ডা কমায়, ওজন কমাতে সাহায্য করে। 
২. হজমে সাহায্য করে। 
৩. টক স্বাদযুক্ত হওয়ায় এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’। এর টক স্বাদের জন্য একে ডাল, তরকারি বা মাছের রান্নায় ব্যবহার করা যায়।
৪. এর গোলাপী বর্ণটি মূলত অ্যান্থোসায়ানিন জন্য হয়ে থাকে যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে, রক্তচাপ নিয়ন্ত্রন করে, রক্তে চিনির পরিমান নিয়ন্ত্রন করে তাই ডায়াবেটিস নিয়ন্ত্রন করে।
৫. ডি-টক্সিফিকেশন বা শরীর থেকে বর্জ্য পদার্থ নিষ্কাশনের বৈশিষ্ট থাকায় যকৃতের জন্য উপকারী।
৬. মাসিকের সময় একজন মেয়ে বা নারীর হরমনের পরিবর্তনের কারনে হতাশা, হঠাৎ করে মন-মেজাজের রূপ পরিবর্তন এবং খাবার খাওয়ার অভ্যাস নিয়ন্ত্রনহীন হয়ে পড়ে তাই রোজেলা চা এই সময়টাই সবচেয়ে বেশি উপকারী। কিন্তু গর্ভাবস্থায় এই পানীয় পান করা যাবে না।
৭. অম্ল, বুকে জ্বালা-পোড়া, অ্যালার্জির সমস্যা থাকলে এই চা পান করা যাবে না।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: