বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

জনসচেতনতা

উপদেষ্টা আসিফ মাহমুদকে নিয়ে যমুনা টিভির আদলে ভুয়া ফটোকার্ড

উপদেষ্টা আসিফ মাহমুদকে নিয়ে যমুনা টিভির আদলে ভুয়া ফটোকার্ড

সংগৃহীত

উপদেষ্টা আসিফ মাহমুদের নামে যমুনা টিভির আদলে বানানো একটি ফটোকার্ড ফেসবুকে ছড়িয়ে পড়েছে। সেখানে উপদেষ্টার উক্তি দাবিতে উল্লেখ করা হচ্ছে, “আলেম-ওলামাদের সমন্বয়করা শ্রদ্ধা করে। তারা না থাকলে আন্দোলন সফল হতো না”। কিন্তু, ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে জানা যাচ্ছে, যমুনা টিভির নামে প্রচারিত ফটোকার্ডটি ভুয়া। পাশাপাশি, যমুনা টিভিসহ অন্য কোনো সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়নি। সুতরাং, ফ্যাক্টওয়াচের বিবেচনায় ভাইরাল পোষ্টগুলো মিথ্যা। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু ভুয়া ফটোকার্ডের নমুনা দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ভাইরাল ফটোকার্ডে আসিফ মাহমুদের যেই ছবিটি ব্যবহার করা হয়েছে যমুনা টিভির ফেসবুক পেজে সেই ছবিটি ব্যবহার করে দুইটি ভিন্ন ভিন্ন ফটোকার্ড খুঁজে পাওয়া যায়। ফটোকার্ডগুলো পর্যায়ক্রমে ৯ আগস্ট এবং ২২ আগস্ট প্রকাশিত হয়েছিল, তবে সেখানে কোনো তারিখ লেখা ছিল না। পরবর্তীতে, যমুনা টিভির আদলে বানানো ফটোকার্ডটিতে তারিখ দেয়া আছে ৬ সেপ্টেম্বর ২০২৪। কিন্তু উক্ত তারিখে যমুনা টিভির অফিশিয়াল ফেসবুক পেজ থেকে এ ধরনের কিছু খুঁজে পাওয়া যায়নি।  তাছাড়া, ভাইরাল ফটোকার্ডটির তারিখ লেখার স্থান, নকশা, রং এবং ফন্টের সাথে যমুনা টিভির ফটোকার্ডের পার্থক্য লক্ষণীয়।

অন্যদিকে,  ফেসবুকে ছড়িয়ে পড়া ফটোকার্ডের দাবিকে সমর্থন করে এমন কোনো তথ্য মূলধারার কোনো গণমাধ্যমে এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায় নি।

সর্বশেষ: