রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

গত বছর যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করেছে ১৩,৫৬৩ জন

গত বছর যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনা করেছে ১৩,৫৬৩ জন

সংগৃহীত

গত বছর রেকর্ড সংখ্যক 13,563 বাংলাদেশী শিক্ষার্থী মার্কিন যুক্তরাষ্ট্রে (মার্কিন যুক্তরাষ্ট্র) অধ্যয়ন করেছে, যা বাংলাদেশকে 13তম সর্বোচ্চ আন্তর্জাতিক ছাত্র পাঠানোর দেশে পরিণত করেছে।

ইউএস দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সেলর স্টিফেন ইবেলি বুধবার গুলশানের ইএমকে সেন্টারে 120 জন বাংলাদেশি শিক্ষার্থীর জন্য প্রি-ডিপার্চার ওরিয়েন্টেশন (পিডিও) সেশনে বলেন, "এটি আগের বছরের তুলনায় 28 শতাংশ বৃদ্ধির প্রতিনিধিত্ব করে, যা বিশ্বব্যাপী সর্বোচ্চ।

মার্কিন দূতাবাস ঢাকার এডুকেশনইউএসএ টিম 120 জন বাংলাদেশী শিক্ষার্থীর জন্য পিডিও সেশনের আয়োজন করেছে, যারা আসন্ন ফল 2024 সেমিস্টারে মার্কিন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে তাদের পড়াশোনা শুরু করবে, এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। স্টিফেন ইবেলি তার স্বাগত বক্তব্যে বিদায়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানান।

ইভেন্টে মার্কিন দূতাবাসের কনস্যুলার সেকশন, EducationUSA, ইউএস বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভর্তি কর্মকর্তা, বর্তমান শিক্ষার্থী এবং মার্কিন বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক প্রাক্তন ছাত্রদের প্রতিনিধি সহ বেশ কিছু বিশিষ্ট বক্তা উপস্থিত ছিলেন।

বক্তারা ব্যবহারিক টিপস প্রদান করেন এবং একাডেমিক, সাংস্কৃতিক এবং জীবনধারার পার্থক্য সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গি শেয়ার করেন যা শিক্ষার্থীরা মার্কিন যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সময় সম্মুখীন হবে।

তার মন্তব্যে, স্টিফেন ইবেলি শিক্ষার্থীদের মার্কিন প্রতিষ্ঠানে উপলব্ধ সংস্থানগুলির সদ্ব্যবহার করতে উত্সাহিত করেছিলেন, কারণ তারা একাডেমিক, পেশাদার এবং ব্যক্তিগত বৃদ্ধির এই উত্তেজনাপূর্ণ যাত্রা শুরু করে। তিনি নতুন অভিজ্ঞতা গ্রহণ এবং বন্ধু ও সহকর্মীদের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক গড়ে তোলার গুরুত্বের ওপর জোর দেন।

গত এক দশকে, মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী 300 শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে, যা 2011-2012 সালে 3,314 থেকে 2022-2023 সালে 13,563 হয়েছে। বাংলাদেশী স্নাতক ছাত্রদের সংখ্যা 50 শতাংশের বেশি বেড়ে প্রায় 2,500 শিক্ষার্থী হয়েছে, যেখানে প্রায় 10,000 স্নাতক শিক্ষার্থী বাংলাদেশকে মার্কিন যুক্তরাষ্ট্রে স্নাতক ছাত্রদের সপ্তম বৃহত্তম উত্সে পরিণত করেছে। এই পরিসংখ্যানগুলি দৃঢ় শিক্ষাগত সম্পর্ক এবং মার্কিন ডিগ্রির উচ্চ চাহিদাকে তুলে ধরে।

বাংলাদেশে, এডুকেশনইউএসএ পরামর্শমূলক পরিষেবা এবং রেফারেন্স সামগ্রী সারাদেশে উপলব্ধ রয়েছে, যার মধ্যে রয়েছে বারিধারায় মার্কিন দূতাবাস ঢাকার আমেরিকান সেন্টার, গুলশানে এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস এবং চট্টগ্রামের আমেরিকান কর্নার, যেখানে প্রশিক্ষিত উপদেষ্টারা গোষ্ঠী তথ্য সেশনের নেতৃত্ব দেন এবং ছাত্র ও অভিভাবকদের পৃথক কাউন্সেলিং পরিষেবা প্রদান করেন।

এডুকেশনইউএসএ রেফারেন্স লাইব্রেরি এবং রিমোট অ্যাডভাইজিং সার্ভিসগুলিও খুলনা, সিলেট এবং রাজশাহীর আমেরিকান কর্নারে অ্যাক্সেসযোগ্য।

সূত্র: সমকাল

সর্বশেষ: