রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

প্যারিস 100 বছরের মধ্যে প্রথম অলিম্পিকের জন্য প্রস্তুত

প্যারিস 100 বছরের মধ্যে প্রথম অলিম্পিকের জন্য প্রস্তুত

সংগৃহীত

এটি একটি সুন্দর সাফল্য হতে চলেছে, প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের বিরাম দেওয়ার আগে ক্লাউডিন ভ্যাসেলেট আত্মবিশ্বাসের সাথে বলেছেন৷ ঠিক আছে, নিরাপত্তার সমস্যাগুলির সাথে, আমি মনে করি আমরা কেবল এটি শেষ পর্যন্ত সফল কিনা তা দেখব।

বছরের পর বছর পরিকল্পনার পর, অলিম্পিক স্পটলাইট অবশেষে শুক্রবার সন্ধ্যায় 7:30 pm (1730 GMT) ফরাসি রাজধানীতে পড়ে, যখন সেন নদীর উপর একটি অত্যন্ত উচ্চাভিলাষী উদ্বোধনী প্যারেড শুরু হয়।

ভ্যাসেলেট, 77, দক্ষিণ-পশ্চিম প্যারিসের একজন অবসরপ্রাপ্ত অর্থোডন্টিস্ট, অনেক বাসিন্দার মতো যারা ফ্রান্সের শৈল্পিক স্বভাব এবং একটি স্মরণীয় শো করার ক্ষমতা সম্পর্কে আত্মবিশ্বাসী, তবে ফলাফল সম্পর্কে কিছুটা উদ্বিগ্নও।

কিন্তু তারপরে আজকাল সবসময় নিরাপত্তার সমস্যা থাকে। আমরা যে বিশ্বে বাস করি সেটাই হল, সে দীর্ঘশ্বাস ফেলে। শুক্রবার সন্ধ্যায় প্যারিসের কেন্দ্রটি 45,000 পুলিশ এবং জেন্ডারমেস, 10,000 সৈন্য এবং প্রায় 22,000 ব্যক্তিগত নিরাপত্তারক্ষী দ্বারা তালাবদ্ধ করা হবে।

হেলিকপ্টারের শব্দ, সাইরেন এবং সাম্প্রতিক দিনগুলিতে পুলিশ অফিসারদের সদা-উপস্থিত দৃশ্য একটি রাজধানী অবরোধের ছাপ দিয়েছে, একটি শহরে অদেখা হুমকির ইঙ্গিত দিয়েছে যা গত এক দশকে অসংখ্য হামলার পরিচিত।

আমি আশা করি গেমগুলি ভাল হবে, তবে আমি কিছুটা চিন্তিত কারণ বিশ্ব এখন আগুনে জ্বলছে, সোনিয়া জ্যাকব, 42 বছর বয়সী তিন সন্তানের মা, উত্তর-পূর্ব 20 জেলায় এএফপিকে বলেছেন।

গুঞ্জন নিরাপত্তা ব্যবস্থা এবং উদ্বোধনী অনুষ্ঠানের বিশাল স্কেল -- প্রায় 7,000 অ্যাথলেট ছয় কিলোমিটার (চার মাইল) সেইন থেকে নেমে আসবে -- অনেক স্থানীয়দের ধৈর্য এবং সহনশীলতার পরীক্ষা করেছে৷

বেশিরভাগ সেতু এবং নদীর তীরগুলি এক সপ্তাহ ধরে সীমার বাইরে রয়েছে এবং পালতোলা পথ বরাবর 40,000 টিরও বেশি ধাতব বাধা তৈরি করা কিছু বাসিন্দাদের মনে হয়েছে যেন তারা একটি চিড়িয়াখানায় কারাগারের পিছনে বাস করছে ৷

রেস্তোরাঁ এবং দোকান মালিকরা তাদের ব্যবসার উপর প্রভাব সম্পর্কে অভিযোগ করছেন। শহরের বিখ্যাত বিক্ষুব্ধ ট্যাক্সি ড্রাইভাররা ট্রাফিক এবং গ্রাহকের অভাব সম্পর্কে হতাশার প্রান্তে রয়েছে ৷ এবং ধনী এলাকায়, অনেক বাসিন্দা ছুটির জন্য শহর ছেড়ে সপ্তাহ আগে পরিচিত গেম সম্পর্কে তাদের অনুভূতি জানান।

এই মুহুর্তে প্যারিসবাসীদের জন্য এটি কঠিন। শহরটি অতিক্রম করা একটি সত্যিকারের দুঃস্বপ্ন, জেইম ক্যাসটেলানোস, একজন 67 বছর বয়সী চিত্রশিল্পী, দক্ষিণ-পশ্চিম প্যারিসে কেনাকাটা শেষ করার সময় এএফপিকে বলেছেন, সেইন থেকে অল্প হাঁটা। তবে ফ্রান্সের ভাবমূর্তির দিক থেকে, আমি মনে করি এটি ইতিবাচক হবে। উত্তেজনা বিল্ডিং

এই বছর সমস্ত গুঞ্জন এবং অভিযোগের পরে, শুরুর আগে সমস্ত সাসপেন্স এবং পারফরম্যান্স উদ্বেগের পরে, শহরটি অবশেষে পার্টির জন্য প্রস্তুত হতে পারে এমন লক্ষণগুলি রয়েছে।

আয়োজকরা ক্রমাগত জোর দিয়েছেন যে প্রাক-অলিম্পিক অসন্তোষ অনুমানযোগ্য এবং প্রথাগত। এটি 2000 সালে সিডনি এবং 2012 সালে লন্ডনে গেমসের জন্য একই ছিল, তারা বলে -- যে দুটিই এখন সেখানকার স্থানীয়রা স্নেহের সাথে স্মরণ করে।

এমিলি হার্ভে, একজন 26 বছর বয়সী যিনি রাজধানীর 15 তম জেলায় একজন ফুল বিক্রেতা হিসাবে কাজ করেন, বলেছেন যে মাসের শুরুতে টর্চ রিলে তার বুটিকের সামনে না আসা পর্যন্ত তিনি গেমস সম্পর্কে উদাসীন ছিলেন।

তিনি এএফপিকে বলেন, আপনি অনুভব করতে পারেন যে সেখানে উত্তেজনা তৈরি হয়েছে। লোকেরা দেশের সমালোচনা, অভিযোগ করতে পছন্দ করে, কিন্তু আমি মনে করি আমরা এটিকে সফল করতে যাচ্ছি। আমাদের তরুণদের জন্য, এই প্রথম আমরা এই ধরনের একটি বড় ক্রীড়া ইভেন্ট করেছি।

47 বছর বয়সী ফরাসী শিক্ষিকা জিন ফারেট বলেছেন যে তিনি আক্রমণের হুমকির সাথে জীবনযাপন করতে অভ্যস্ত হয়ে পড়েছেন এবং এটি তার উপভোগকে নষ্ট হতে দেবেন না।

আমি অবশ্যই সন্ত্রাসবাদের ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন, কিন্তু গত দশ বছরে বা তার চেয়ে বেশি নয়, তিনি বলেছিলেন। এই সপ্তাহে একটি টিভি সাক্ষাত্কারে, রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ প্যারিসবাসীদের উত্সাহিত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, "শুক্রবার থেকে আমরা সবাই দেখব কেন এটি বিরক্তিকর ছিল।

সূত্র: সমকাল

সর্বশেষ: