মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

মিলল বিল গেটস-স্টিভ জবসের ১৮ বছর বয়সের সিভি, কী লেখা ছিল তাতে

মিলল বিল গেটস-স্টিভ জবসের ১৮ বছর বয়সের সিভি, কী লেখা ছিল তাতে

সংগৃহীত

বিশ্বখ্যাত প্রযুক্তি কোম্পানি অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস এবং মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের ১৮ বছর বয়সে তৈরি করা বিশ্বখ্যাত প্রযুক্তি কোম্পানি অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস এবং মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের ১৮ বছর বয়সে তৈরি করা বায়োডাটার ছবি সামাজিক যোগাযোগমাধ্যম হঠাৎ করে ভাইরাল হয়েছে। ছবি সামাজিক যোগাযোগমাধ্যম হঠাৎ করে ভাইরাল হয়েছে।

প্রযুক্তির মাধ্যমে বিশ্বে আমূল পরিবর্তন আনা এই দুই প্রযুক্তিবিদের শুরুর সময়ের ক্যারিয়ার জীবন কেমন ছিল তা ফুটে উঠেছে এই সিভির মাধ্যমে।

স্টিভ জবসের ১৯৭৩ সালের সিভিতে দেখা যাচ্ছে তিনি বলছেন তার মূল নজর হলো ইলেকট্রনিক্স এবং প্রযুক্তির উপর। অ্যাপলের মাধ্যমে প্রযুক্তি খাতে বিপ্লব ঘটানো স্টিভ জবস তার সিভিতে আরও লিখেছেন, ‘ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি’ খাতে তিনি বিশেষভাবে দক্ষ।

স্টিভ জবসের সিভি (১৯৭৩)

অপরদিকে ১৯৭১ সালের সিভিতে বিল গেটস লিখেছেন, তিনি অবিবাহিত, মার্কিন নাগরিক, তার বর্তমান বেতন ১৫ হাজার ডলার। নতুন চাকরিতে কী ধরনের বেতন চান সেক্ষেত্রে আলোচনা করা যাবে বলেও উল্লেখ করেছেন। এছাড়া যে কোনো জায়গায় কাজ করতে প্রস্তুত বলেও জানিয়েছিলেন তিনি।

বিল গেটস আরও লিখেছেন, তিনি হার্ভার্ড কলেজের প্রথম বর্ষে পড়ছেন।

অপরদিকে অভিজ্ঞতার জায়গায় তিনি লিখেছেন— তার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে দক্ষতা রয়েছে। যার মধ্যে আছে FORTRAN, COBOL এবং BASIC। এছাড়া কম্পিউটার চালানোতেও দক্ষতা আছে বলে জানান তিনি। যার মধ্যে আছে PDP-10, PDP-8 এবং CDC-6400।

এছাড়া পল জি অ্যালেনের সঙ্গে একসঙ্গে কাজ করছেন বলেও জানান তিনি। পরবর্তীতে এই পল জি অ্যালেনের সঙ্গে তিনি তৈরি করেন মাইক্রোসফট।

স্টিভ জব অ্যাপলের অন্যতম সহপ্রতিষ্ঠাতা হলেও ১৯৮৫ সালে নিজ প্রতিষ্ঠান ছাড়তে তাকে বাধ্য করা হয়। এরপর ১৯৯৭ সালে তিনি আবারও অ্যাপলে ফিরে আসেন। এরপর তার নেতৃত্বে অ্যাপল তৈরি করে আইম্যাক, আইপড, আইফোন এবং আইপ্যাড। স্টিভ জবস ২০১১ সালের ৫ অক্টোবর মারা যান।

বিল গেটসের সিভি (১৯৭৩)

অপরদিকে বিল গেটস ১৯৭৫ সালে তৈরি করেন মাইক্রোসফট। ছোটকাল থেকেই কম্পিউটার পোগ্রামিংয়ে তার আগ্রহ ছিল। মাত্র ১৩ বছর বয়সেই তিনি কোড লেখা শুরু করেন। বিল গেটস এবং তার বন্ধু অ্যালেন এমস-ডস অপারেটিং সিস্টেম ডেভেলপ করেন। আর ১৯৮৫ সালে বাজারে ছাড়েন মাইক্রোসফট উইন্ডোজ। এটি পরবর্তীতে ব্যক্তিগত কম্পিউটারে বিপ্লব ঘটায়।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: