রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

আড্ডা জমবে মুচমুচে তোপসে ফ্রাইতে

আড্ডা জমবে মুচমুচে তোপসে ফ্রাইতে

সংগৃহীত

মাছের চপ বা ফ্রাই পছন্দ করেন না, এমন বাঙালি খুঁজে পাওয়া কষ্টকর। সন্ধ্যার পর এক কাপ কফি বা চায়ের সঙ্গে গরমাগরম ফিশ ফ্রাই পেলে আর কী চাই। ভেটকি বা অন্য মাছের ফ্রাই তো অনেক খেয়েছেন। এবার তাহলে তোপসে মাছ দিয়ে বানিয়ে ফেলুন মুচমুচে ফ্রাই। সামান্য উপকরণ দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন। তৈরি করার রেসিপি জেনে নিন।

রেসিপি—

উপকরণ​: তোপসে মাছ- ২৫০ গ্রাম, বেসন- ১/২ কাপ মতো, চালের গুঁড়ো- ১-২ টেবিল চামচ, বেকিং সোডা-এক চিমটি, ভিনিগার- ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা-১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা- ২ টেবিল চামচ, ধনেপাতা বাটা- ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ, মরিচ গুঁড়ো- ২ টেবিল চামচ, হলুদ- ২ টেবিল চামচ, লবণ এবং চিনি স্বাদমতো, কালো জিরে, সাদা তেল-পরিমাণমতো।

তৈরি করবেন যেভাবে:

প্রথমে মাছ খুব ভালো করে ধুয়ে নিতে হবে। এর পর তাতে লবণ, হলুদ, মরিচের গুঁড়ো, ভিনিগার, আদা রসুন বাটা দিয়ে ম্যারিনেট করে রেখে দিতে হবে ঘণ্টা খানেক। এবার একটা বাটিতে বেসন, চালের গুঁড়ো, খাবার সোডা, কালো জিরে দিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। এবার মিশ্রণটির মধ্যে কিছুটা পানি দিয়ে একটা ব্যাটার বানিয়ে নিন। যোগ করুন আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, লবণ, হলুদ, মরিচের গুঁড়ো। অল্প অল্প করে পানি দিয়ে ভালো করে গুলে নিতে হবে। তবে ব্যাটারটা যেন বেশি ঘন বা বেশি পাতলা না হয়।

​ঝটপট ভেজে নিন​:

কড়াইতে তেল গরম দিন। মাছগুলো ব্যাটারে চুবিয়ে তেলে ছেড়ে দিতে হবে। এইভাবে সব মাছগুলো ফ্রাই করে নিন। চুলার আঁচটা মিডিয়াম রাখতে হবে। ওপর থেকে চাট মশলা ছড়িয়ে সসের সঙ্গে পরিবেশন করুন।

সূত্র: আরটিভি অনলাইন

সর্বশেষ: