রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

আসবাব রাখুন সুরক্ষিত

আসবাব রাখুন সুরক্ষিত

সংগৃহীত

বর্ষাকালে অনেক বেশি আর্দ্রতার কারণে ঘরের আসবাবে ফাঙ্গাসের সমস্যা দেখা দিতে পারে। এ ফাঙ্গাস যে শুধু আসবাবের সৌন্দর্য নষ্ট করে তা নয়, বরং এরা আশপাশে থাকা মানুষ বা অন্য প্রাণীর স্বাস্থ্যঝুঁকিও সৃষ্টি করতে পারে। 

বর্ষায় আসবাবের ফাঙ্গাসের হাত থেকে রক্ষা করতে কিছু কার্যকরী পদক্ষেপ নেওয়া জরুরি। যেমন– ঘরের আর্দ্রতা নিয়ন্ত্রণ করুন: ঘরের ভেতরের আর্দ্রতা নিয়ন্ত্রণ করতে ডিহিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন। এ ছাড়া নিয়মিত ঘরের জানালা ও দরজা খুলে বাতাস চলাচলের ব্যবস্থা করুন, যা ঘরের ভেতরের আর্দ্রতা কমাতে সাহায্য করবে। একটা কথা মনে রাখবেন ঘরে ফাঙ্গাস বেড়ে যাওয়ার কারণ একটাই– অনিয়ন্ত্রিত হিউমিডিটি! কাজেই এটিকে নিয়ন্ত্রণ করার বিকল্প নেই।

আসবাব নিয়মিত পরিষ্কার করুন: নিয়মিত আসবাব পরিষ্কার করা অত্যন্ত জরুরি। এ ক্ষেত্রে শুকনো কাপড় বা ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করতে পারেন। ফাঙ্গাস আক্রমণের প্রথম দিকে এ পদ্ধতি বেশ ভালোই কাজ করে। বর্ষা মৌসুমে ওয়াটারপ্রুফ ফার্নিচারগুলোয় স্যাভলন বা ডেটল স্প্রে করুন, তাহলে ফাঙ্গাসজনিত গন্ধ দূর হবে। 

ফাঙ্গাস প্রতিরোধী স্প্রে ব্যবহার করুন: বাজারে বিভিন্ন ফাঙ্গাস প্রতিরোধী স্প্রে পাওয়া যায়। এগুলো ব্যবহার করতে পারেন। এটি আসবাবের ওপর একটি প্রতিরোধী লেয়ার তৈরি করে, যা ফাঙ্গাসের বৃদ্ধি রোধ করে।

আসবাবের পলিশ করুন: আসবাব নিয়মিত পলিশ করবেন। এতে আসবাবের ওপর একটি প্রটেকটিভ লেয়ার তৈরি হবে, যা ফাঙ্গাসের আক্রমণ থেকে সেটিকে রক্ষা করবে।
আসবাবের স্থান পরিবর্তন: আসবাবের অবস্থান পরিবর্তন করুন, যাতে একটি স্থানে দীর্ঘ সময় ধরে আর্দ্রতা জমে থাকার সুযোগ না পায়। বিশেষ করে দেয়ালসংলগ্ন আসবাব গুলো বর্ষাকাল এলেই সেখান থেকে সরিয়ে কিছুটা দূরে, খোলামেলা জায়গায় রাখুন।

আসবাব রোদে রাখুন: আসবাবের ফাঙ্গাসের একমাত্র নিখরচা এবং ঝামেলাহীন ওষুধ হলো রোদ। আসবাবগুলো মাঝেমধ্যেই একটু টেনেটুনে রোদ খাওয়াতে নিয়ে যাবেন; দেখবেন ফাঙ্গাস অনেক কমে গেছে। সূর্যের আলো ফাঙ্গাসের বাড়বাড়ন্ত প্রতিরোধ করে এবং আসবাবকে দীর্ঘস্থায়ী করে।

প্লাস্টিক কাভার ব্যবহার করুন: বর্ষাকালে আসবাবের ওপরে প্লাস্টিক কাভার ব্যবহার করতে পারেন। এটি আর্দ্রতা থেকে আসবাবকে রক্ষা করতে সাহায্য করে। পাশাপাশি আপনার আসবাব ধুলাবালি থেকেও মুক্ত থাকবে। 

প্রাকৃতিক প্রতিরোধক প্রয়োগ করুন: কিছু প্রাকৃতিক উপাদান আছে, যেসব ব্যবহার করলে আসবাবের ফাঙ্গাস দূর হয়। যেমন নিম তেলের স্প্রে বা কর্পূর– ফাঙ্গাস প্রতিরোধে প্রাকৃতিক প্রতিরোধক হিসেবে ব্যবহার করতে পারেন। এগুলো ফাঙ্গাস প্রতিরোধে কার্যকরী এবং আসবাবের জন্য মোটেও ক্ষতিকর নয়। 

সূত্র: সমকাল

সর্বশেষ: