মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

ইলিশ খিচুড়ির স্বাদ নিতে পারেন আজ, রইলো রেসিপি

ইলিশ খিচুড়ির স্বাদ নিতে পারেন আজ, রইলো রেসিপি

সংগৃহীত

বাঙালিদের মাঝে ইলিশ খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া বড়ই কষ্টের কাজ! এর স্বাদে মুগ্ধ প্রায় সব বাঙালি। এক ইলিশ দিয়ে বাহারি পদ রান্না করা যায়। কেউ পছন্দ করেন ইলিশ ভুনা, কেউ ঝোল, কেউ আবার ইলিশ মাছ ভাজা খান।

তবে আজ ইলিশের বিভিন্ন পদের ভিড়ে স্বাদ নিতে পারেন ইলিশ খিচুড়ির। এখনই উপযুক্ত সময় ইলিশ খিচুড়ি খাওয়ার। তাই আর দেরি না করে খুব কম সময়ে তৈরি করে নিন জিভে পানি আনা ইলিশ খিচুড়ি।

উপকরণ

১. পোলাওর চাল ৫০০ গ্রাম
২. মসুর ও মুগডাল মিলিয়ে ৪০ গ্রাম
৩. ইলিশ মাছ ৪ পিস
৪. পেঁয়াজ মিহি করে কাটা আধা বাটি
৫. রসুন বাটা ১ চা চামচ
৬. কাঁচা মরিচ ৮-১০টি
৭. লবণ স্বাদ অনুযায়ী
৮. তেজপাতা ২টি
৯. রসুন কুচি ১ টেবিল চামচ
১০. আদা কুচি ২ টেবিল চামচ
১১. পেঁয়াজ মোটা করে কাটা ১ বাটি
১২. হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
১৩. মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
১৪. জিরা গুঁড়া ১ চা চামচ
১৫. সরিষার তেল ও
১৬. পানি পরিমাণমতো।

প্রণালী

> প্রথমে চাল ও ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে নিন। একটি পাতিলে তেল গরম করে পেঁয়াজ দিন। এরপর একে একে কুচি করা মসলা দিয়ে নেড়ে নিন।

> তারপর দিয়ে দিন গুঁড়া মসলা ও স্বাদ অনুযায়ী লবণ। ভালো করে মসলা কষিয়ে নিন। তারপর চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে নিন। এবার পরিমাণমতো গরম পানি ও কাঁচা মরিচ দিয়ে ঢেকে রান্না করুন।

> অন্যদিকে একটি প্যানে সরিষার তেল গরম করে নিন। এরপর ইলিশ মাছের টুকরার সঙ্গে বাটা ও গুঁড়া মসলা, কাঁচা মরিচ ও স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মাখা মাখা করে রান্না করে নিন ইলিশ মাছ।

> তারপর খিচুড়ি রান্না হয়ে এলে অর্ধেক খিচুড়ি তুলে নিয়ে রান্না করা মাছ বিছিয়ে দিন। তার উপরে আবার বাকি খিচুড়ি দিয়ে ঢেকে দিন। তারপর ১০ মিনিট চুলায় রেখে রান্না করে গরম গরম পরিবেশন করুন ইলিশ খিচুড়ি।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: