মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

মানসিক চাপ কমায় লাউ

মানসিক চাপ কমায় লাউ

সংগৃহীত

শরীরে পানির ঘাটতি পূরণ করে লাউ। এছাড়াও এটি জনপ্রিয় সবজির মধ্যে অন্যতম। এখন প্রায় সারা বছরই লাউ পাওয়া যায়। সুস্বাদু ও পুষ্টিকর এই সবজি ঝোল, নিরামিষ, ভাজি, ভর্তা কিংবা সালাদ হিসেবে খাওয়া যায়। এর খোসা, শাঁস, পাতা সবই খাওয়া যায়। 

লাউয়ের পুষ্টিগুণ-

প্রতি ১০০ গ্রাম লাউয়ে রয়েছে কার্বোহাইড্রেট ২.৫ গ্রাম, প্রোটিন ০.২ গ্রাম, ফ্যাট ০.৬ গ্রাম, ভিটামিন সি ৬ গ্রাম, ক্যালসিয়াম ২০ মিলিগ্রাম, ফসফরাস ১০ মিলিগ্রাম, পটাশিয়াম ৮৭ মিলিগ্রাম, নিকোটিনিক অ্যাসিড ০.২ মিলিগ্রাম। এ ছাড়া এতে রয়েছে খনিজ লবণ, ভিটামিন বি-১, বি-২, আয়রনসহ আরও নানা উপাদান।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে: রোদে বেরিয়ে রক্তচাপ যে কোনও সময় বেড়ে বা কমে যেতে পারে। দু’টোই স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। কিন্তু গরমে রোজ লাউ খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। লাউ খেলে প্রেশার ফল্ট করবে না।

শরীরকে হাইড্রেটেড রাখে: লাউয়ের মধ্যে হাইড্রেটিং ও কুলিং উপাদান রয়েছে। লাউয়ের রস খেলে শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় থাকে। এই পানীয় গরমে শরীরকে ঠান্ডা রাখে। পাশাপাশি দেহে তরলের ঘাটতি হতে দেয় না।

ওজন কমায়: যদি গরমে কম কসরত করে ওজন কমাতে চান, রোজ লাউয়ের রস খান। আয়ুর্বেদের মতে, লাউ খেলে সহজেই ওজন কমে। এই আনাজের মধ্যে জলের পরিমাণ বেশি এবং ক্যালোরি কম। এছাড়া এই সবজির মধ্যে ভিটামিন বি, কে, এ, ই, পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম রয়েছে, যা স্বাস্থ্যের জন্য উপকারী।

পেটকে ঠান্ডা রাখে: গরমে পেটের সমস্যা লেগেই থাকে। গরমে বদহজম, গ্যাস, অম্বল, ডায়ারিয়ার মতো সমস্যা এড়াতে লাউয়ের তৈরি খাবার খান। এটি হজম স্বাস্থ্যকে উন্নত করে এবং পাচনতন্ত্রের কাজকে সচল রাখে।

মানসিক চাপ কমায়: গরমের মেজাজ হারিয়ে ফেলছেন? মানসিক চাপ কমাতে সাহায্য করে লাউ। এই সবজির মধ্যে ক্লোলিন রয়েছে। এটা একটি নিউরোট্রান্সমিটার যা মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে এবং অ্যানজাইটি ও স্ট্রেস কমাতে সাহায্য করে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: