বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ইংল্যান্ডের কোচের পদ ছেড়েছেন গ্যারেথ সাউথগেট

ইংল্যান্ডের কোচের পদ ছেড়েছেন গ্যারেথ সাউথগেট

সংগৃহীত

গ্যারেথ সাউথগেট বলেছিলেন যে তিনি ইউরো 2024 ফাইনালে স্পেনের কাছে হেরে যাওয়ার দুই দিন পরে ইংল্যান্ডের ম্যানেজার পদ থেকে পদত্যাগ করছেন। "এটি পরিবর্তনের এবং একটি নতুন অধ্যায়ের জন্য সময়। বার্লিনে স্পেনের বিপক্ষে রোববারের ফাইনাল ছিল ইংল্যান্ডের ম্যানেজার হিসেবে আমার শেষ খেলা,” মঙ্গলবার (১৬ জুলাই) এক বিবৃতিতে সাউথগেট বলেছেন।

53-বছর বয়সী সাউথগেটের উত্তরসূরি হিসাবে অবিলম্বে নামগুলি বন্ধ করা হয়েছে তারা হলেন নিউক্যাসলের ম্যানেজার এডি হাওয়ে এবং চেলসির দুই প্রাক্তন হ্যান্ডলার, গ্রাহাম পটার এবং মাউরিসিও পোচেটিনো।

ফুটবল অ্যাসোসিয়েশনের সিইও মার্ক বুলিংহাম বলেছেন, সাউথগেট "অসম্ভব কাজকে সম্ভব করেছেন"।

সাউথগেট 2016 সালে দায়িত্ব গ্রহণ করেন যখন ইংল্যান্ডের ভাগ্য কম ছিল, আইসল্যান্ডের কাছে পরাজয়ের পরে ইউরো থেকে প্রস্থান করে এবং তারপরে একটি কেলেঙ্কারির কারণে স্যাম অ্যালারডাইসকে পদত্যাগ করতে হয়েছিল।

শেষ চারটি টুর্নামেন্টে, সাউথগেট ইংল্যান্ডকে তিনটি সেমিফাইনাল এবং দুটি ফাইনালে নিয়ে যায়।

তার নিয়োগের আগে, থ্রি লায়ন্স তাদের ইতিহাসে মাত্র তিনটি বড় টুর্নামেন্টের সেমিফাইনাল এবং একটি ফাইনালে পৌঁছেছিল, যখন তারা 1966 বিশ্বকাপ জিতেছিল।

কিন্তু ইংল্যান্ড দলের ভাগ্য পরিবর্তন সত্ত্বেও, সাউথগেট 58 বছর ধরে প্রথম ট্রফিতে নামতে পারেনি কারণ রবিবার ইংল্যান্ড স্পেনের কাছে ২-১ গোলে হেরেছে।

"গ্যারেথ অসম্ভব কাজকে সম্ভব করেছেন এবং ভবিষ্যতের সাফল্যের জন্য শক্তিশালী ভিত্তি স্থাপন করেছেন," বুলিংহাম এক বিবৃতিতে বলেছেন।

"গ্যারেথ দায়িত্ব নেওয়ার আগে 1966-পরবর্তী 25টি টুর্নামেন্টে, আমরা সাতটি নকআউট গেম জিতেছিলাম।"

“তার চারটি টুর্নামেন্টে আমরা নয়টি জিতেছি। সুতরাং, তার আট বছরে, তিনি আগের 50 বছরের তুলনায় আরও বেশি গেম জিতেছেন যা সত্যিই গুরুত্বপূর্ণ।"

"এবং অবশ্যই, আমরা তাদের মেয়াদ জুড়ে শক্তিশালী টুর্নামেন্ট পারফরম্যান্স করেছি।"

"আমরা লন্ডনে ইউরো জেতার এবং 50 বছরেরও বেশি সময় ধরে আমাদের পুরুষদের দলের জন্য প্রথম ট্রফি অর্জনের এত কাছাকাছি এসেছি - এবং রবিবার বার্লিনে আবার এত কাছাকাছি এসেছি।"

সাউথগেট, যিনি দলের জন্য গর্ব ও দীপ্তি পুনরুদ্ধার করার পাশাপাশি খেলোয়াড়দের পিচের বাইরে রোল মডেলে পরিণত করার জন্যও কৃতিত্বপ্রাপ্ত, বলেছিলেন যে চাকরিটি তার জন্য আজীবন স্বপ্ন ছিল।

তিনি বলেন, "একজন গর্বিত ইংরেজ হিসেবে, ইংল্যান্ডের হয়ে খেলা এবং ইংল্যান্ডকে পরিচালনা করা আমার জীবনের সম্মানের বিষয়।"

"এটি আমার কাছে সবকিছু বোঝায় এবং আমি এটিকে আমার সমস্ত কিছু দিয়েছি।"

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: