বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

এআই মডেল প্রশিক্ষণে গুগলের চিপ ব্যবহার করবে অ্যাপল

এআই মডেল প্রশিক্ষণে গুগলের চিপ ব্যবহার করবে অ্যাপল

সংগৃহীত

দুটি কৃত্রিম বুদ্ধিমত্তার বা এআই মডেল প্রশিক্ষণে গুগলের চিপ ব্যবহার করবে অ্যাপল। এআই টুল ও ফিচারের জন্য চিপ প্রস্তুতকারক এনভিডিয়া বদলে গুগলের নকশা করা চিপের ওপর নির্ভর করবে এই টেক জায়ান্ট। গত সোমবার প্রকাশিত অ্যাপলের গবেষণাপত্রের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স এসব তথ্য জানায়। 

এআই মডেল তৈরিতে গুগলের ক্লাউড অবকাঠামোর ওপর নির্ভর করবে অ্যাপল। কোম্পানিটির এই সিদ্ধান্ত বেশ উল্লেখযোগ্য। কারণ বিশ্বজুড়ে এনভিডিয়ার তৈরি এআই প্রসেসরে চাহিদা সবচেয়ে বেশি। এমনকি অ্যামাজনহ বিভিন্ন কম্পিউটিং কোম্পানি এনভিডিয়ার চিপ ব্যবহার করে। এই বাজারের প্রায় ৮০ শতাংশ এনভিডিয়ার দখলে। 

এআই মডেলে এনভিডিয়ার চিপ ব্যবহার করেনি তা অ্যাপলের গবেষণাপত্র স্পষ্টভাবে বলা হয়নি। তবে এআই টুল ও ফিচারে ব্যবহৃত হার্ডওয়্যার ও সফটওয়্যারে এনভিডিয়ার কোনো উল্লেখ ছিল না। 

বিষয়টি নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি অ্যাপল। কোম্পানিটি বলেছে, এআই মডেলগুলো প্রশিক্ষণ দেওয়ার জন্য দুই ধরনের গুগলের টেনসর প্রসেসিং ইউনিট (টিপিইউ) ব্যবহার করেছে অ্যাপল। চিপগুলো গুচ্ছভাবে সুসজ্জিত থাকবে। 

আইফোন ও অন্যান্য ডিভাইসে এআই মডেলগুলো ব্যবহার করবে অ্যাপল। এ জন্য ‘টিপিইউভি ৫ পি’ চিপ ব্যবহার করেছে কোম্পানিটি। আর সার্ভারের জন্য এআই মডেলে অ্যাপল ‘টিপিইউভি৪’ প্রসেসর ব্যবহার করেছে। 

এনভিডিয়া টিপিইউ (টেনসর প্রসেসিং ইউনিট) তৈরি করে না। কোম্পানিটি এআইয়ের জন্য গ্রাফিকস প্রসেসিং ইউনিটের (জিপিইউ) এর ওপর জোর দেয়। 

আলাদা পণ্য হিসেবে চিপ ও এর সিস্টেমগুলো বিক্রি করে এনভিডিয়া। তবে গুগলের ক্লাউড প্ল্যাটফর্মগুলো সঙ্গে টিপিইউ বিক্রি করে গুগলের চিপগুলো ব্যবহার করা জন্য গুগল ক্লাউড প্ল্যাটফর্মের মাধ্যমে সফটওয়্যার তৈরি করতে হবে গ্রাহকদের। 

এই সপ্তাহে নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য অ্যাপল ইন্টেলিজেন্স চালু করবে অ্যাপল। 

গত জুনে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অ্যাপল এআই মডেলে টিপিইউ চিপ ব্যবহার করবে। তবে গত সোমবার গবেষণাপত্র প্রকাশের আগে গুগল হার্ডওয়্যারের ওপর অ্যাপলের নির্ভরতার বিষয়টি স্পষ্টভাবে জানা যায়নি। বিষয়টি নিয়ে গুগল ও এনভিডিয়া কোনো মন্তব্য করেনি। 

গবেষণাপত্রে অ্যাপলের ইঞ্জিনিয়াররা বলেন, গুগলের চিপের সাহায্যে উল্লেখিত দুটি মডেল ছাড়াও আরও বড় ও উন্নত মডেল তৈরি করা সম্ভব। 
গত জুনে অনুষ্ঠিত কোম্পানিটির ডেভেলপার কনফারেন্সে বেশ কিছু এআই ফিচারের ঘোষণা দেয়। সেই সঙ্গে কোম্পানিটির সফটওয়্যার সঙ্গে ওপেনএআইয়ের চ্যাটজিপিটির প্রযুক্তিও যুক্ত করবে অ্যাপল। 

গতকাল লেনদেনের পর কোম্পানিটির শেয়ার দর শূন্য দশমিক ১ শতাংশ কমে ২১৮ দশমিক ২৪ ডলারে নেমেছে।

সূত্র: আজকের পত্রিকা

সর্বশেষ: