রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

একদিনে দুই রেকর্ড করলেন সাকিব

একদিনে দুই রেকর্ড করলেন সাকিব

সংগৃহীত

ক্রিকেটে রেকর্ডের সঙ্গে সাকিব আল হাসানের বন্ধুত্ব দীর্ঘদিনের। দেশের ক্রিকেটে বেশিরভাগ কীর্তিই নিজের করে নিয়েছেন এই তারকা। টেস্ট, ওয়ানডে কিংবা টি-২০ সব ফরম্যাটেই রেকর্ডবুকে আছে সাকিবের নাম। সবশেষ গতকাল বিপিএলের ম্যাচ চলাকালে আরো দুই রেকর্ডে নাম লিখিয়েছেন এ অলরাউন্ডার।

শনিবার টি-২০ ফরম্যাটে বাংলাদেশের হয়ে ৭ হাজার রানের মাইলফলক করেছেন সাকিব। এই ল্যান্ডমার্ক স্পর্শ করতে ৮ রান প্রয়োজন ছিল তার। বিপিএলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে এজন্য সাকিবকে খেলতে হয় ৬ বল।

সৈকত আলীর বলে দুই রান নিয়ে তামিম ইকবালের পর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-২০তে ৭ হাজার রানের ক্লাবে প্রবেশ করেন তারকা এই অলরাউন্ডার। ২০ ওভারের ক্রিকেটে ৭ হাজার রান করতে সাকিবকে খেলতে হয়েছে ৪২২ ইনিংস। ওপেনার তামিম সেটি করেছিলেন মাত্র ২৪২ ইনিংসে।

টি-২০তে এদিন আরও এক কীর্তিতে নাম লিখিয়েছেন সাকিব। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ব্যাট হাতে ৭ হাজার রান করার পাশাপাশি বোলিংয়ে ৪০০ উইকেট নিয়েছেন সাকিব। এর আগে এমন কীর্তি গড়েছেন কেবল ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল।

এই ক্যারিবিয়ান ৭ হাজার ৯৯২ রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন ৪২৪ উইকেট। যেখানে বাংলাদেশের সাকিবের উইকেট ৪৭৪। জাতীয় দলের হয়ে খেলার পাশাপাশি বিশ্বের বিভিন্ন লিগে খেলার অভিজ্ঞতা আছে সাকিবের।

আইপিএল, বিগ ব্যাশ, সিপিএল, এলপিএল, পিএসএল এবং কানাডার লিগে খেলার মতোও অভিজ্ঞতা আছে তার। সবমিলিয়ে এখন পর্যন্ত ৪২২টি টি-২০ ম্যাচ খেলেছেন তিনি। বর্তমানে তার রান ৭ হাজার ১৯। ২৯ হাফ সেঞ্চুরি আছে নামের পাশে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: