বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

ডোপিং বিতর্ক পেরিয়ে ইউএস ওপেন চ্যাম্পিয়ন সিনার

ডোপিং বিতর্ক পেরিয়ে ইউএস ওপেন চ্যাম্পিয়ন সিনার

সংগৃহীত

চলতি বছরের মার্চে ইন্ডিয়ান ওয়েলস প্রতিযোগিতায় খেলার সময় ইয়ানিক সিনারের শরীরে ডোপ টেস্টের সময় ক্লোস্টেবল নামের এক পদার্থের উপস্থিতি পাওয়া গিয়েছিল। বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় ডোপিংয়ের দায়ে সাময়িকভাবে তখন নিষিদ্ধ হয়েছিলেন। আপিল আবেদনে নিজেকে নির্দোষ প্রমাণে সক্ষম হওয়ায় আবারো কোর্টে নামার অনুমতি পান। ইতালিয়ান তারকা সকল হতাশা ও মানসিক চাপ দূরে সরিয়ে জিতে নিলেন ইউএস ওপেনের শিরোপা।

আর্থার অ্যাশে স্টেডিয়ামে রোববার ফাইনালে যুক্তরাষ্ট্রের টেইলর ফ্রিটজকে ৬-৩ ৬-৪ ও ৭-৫ গেমে হারিয়ে শিরোপা ট্রফি উঁচিয়ে ধরেন সিনার। এ বছর তিনি বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হন। ফ্রেঞ্চ অপেনে সেমিফাইনালে ছিটকে গেলেও ইউএস ওপেনে আবারো শিরোপার দেখা পেলেন। ক্যারিয়ারে দুটি গ্র্যান্ড স্লামের সবকটি ২৩ বর্ষী এই খেলোয়াড় ২০২৪ সালেই জিতলেন।

টনসিল সমস্যায় অসুস্থ হয়ে পড়ার কারণে প্যারিস অলিম্পিকের পুরুষ টেনিস ইভেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন সিনার। কোমরের ইনজুরির কারণে মাদ্রিদ ওপেনের কোয়ার্টার ফাইনালের আগে নাম প্রত্যাহার করে নেন তিনি। এরপর রোমেও খেলতে পারেননি এ তারকা। এতসব সমস্যা পেরিয়ে বছরটা অবশ্য তিনি সাফল্য অর্জনের জন্যই মনে রাখতে চাইবেন।

ডোপ কেলেঙ্কারি থেকে দায়মুক্ত হলেও ইউএস ওপেনে তাকে খেলার ছাড়পত্র দেওয়া নিয়েও হয়েছিল সমালোচনা। অস্ট্রেলিয়াম টেনিস খেলোয়াড় নিক কিরগিওস তার এক্স হ্যান্ডলে বিষয়টিকে হাস্যকর অভিহিত করে লিখেছিলেন, ‘আপনি নিষিদ্ধ (স্টেরয়েড)পদার্থ দুবার পরীক্ষা করলে আপনার ২ বছরের জন্য চলে যাওয়া উচিৎ।’

কানাডার টেনিস খেলোয়াড় ডেনিস শাপোভালভ সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছিলেন, ‘বিভিন্ন খেলোয়াড়দের জন্য আলাদা নিয়ম।’ 

মূলত সিনারের ফিজিয়োথেরাপিস্ট না জেনে কোনো একটি ওষুধ দিয়েছিলেন, সেটার মধ্যে ক্লোস্টেবল ছিল। ইতালিয়ান তারকাকে ম্যাসেজ দেওয়ার আগে তার ফিজিওথেরাপিস্ট একটি ছোট ক্ষতের চিকিৎসার জন্য এটি ব্যবহার করেছিলেন।  বিশ্ব অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা) ক্লোস্টেবল নিষিদ্ধ করলেও ইচ্ছাকৃতভাবে ডোপিং না করায় সেই যাত্রায় বেঁচে যান।

ইউএস ওপেন শুরুর আগে সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে সিনারকে প্রশ্নবাণে জর্জরিত হতে হয়। এ সময় তিনি বলেছিলেন, ‘অবশ্যই এটা একটা গ্র্যান্ড স্লামের আগে আদর্শ পরিস্থিতি নয়। কিন্তু আপনি জানেন, আমি কিছু ভুল করিনি। আমাকে বিষয়টি মাথায় নিয়ে কয়েক মাস ধরে খেলতে হয়েছে। কিন্তু মনে রাখবেন, আমি সত্যিই কিছু ভুল করিনি। আমি সবসময় নিয়মগুলোকে সম্মান করি। সবসময় এন্টি-ডোপিং-এর নিয়মগুলোকে সম্মান করব।’

সর্বশেষ: